আমি হারিয়ে ফেলেছি আজ
পৃথিবীর সর্বোন্নত গলিপথ!
আমার উন্নত দেশ ক্ষুণ্ন হয়েছে আজকে-
‘দুঃখের বিষয়-
কারণ উল্লেখ?’
নমস্কার-
অপমানের খাঁচা মাথায় ধরি
নাড়াপচা ঘাসের মূল্য আমার তুল্য-
আমি অমূল্য রতন
খুঁজি পাই নাকো পথের সন্ধান!
অগ্নিদাহে দগ্ধজীবন
সপ্ত সূর্যের তপ্তরৌদ্র লেগে
চিত্তভূমে জ্বলছে তুষের আগুন
মানসিক ঘোরতর-
স্বর্ণপুত্র আমি
স্বর্গজীবন আমার
হায়! হায়!
জীবনে আজ কিছু নাই, কিছু নাই
যে দিব্যিপরিণয়ে যুক্ত হতে চলেছিলেম-
সে আমায় রুদ্ধ করছে কলঙ্কের মাঠে!
৩ চৈত্র, ১৪০৪-
বাকলিয়া, চট্টগ্রাম।